মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৯:৩৫ পূর্বাহ্ন

লালমাই উপজেলায় অবৈধ বালু উত্তোলন,হুমকিতে বসতবাড়ী ও চলাচলের রাস্তা!
প্রকাশিতঃ বুধবার ৩০ অক্টোবর, ২০১৯ / ১৬১ বার দেখা

-প্রদীপ মজুমদার(বিশেষ প্রতিনিধি)
কুমিল্লার লালমাই উপজেলার পেরুল দক্ষিণ ইউনিয়নের দোশারিচোঁ গ্রামের পশ্চিম পাড়ার সিরাজ মিয়ার বাড়ীর পাশেই পুকুরে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন এলাকার প্রভাবশালী একটি মহল।
গত ৩০ অক্টোবর বুধবার সরজমিনে গিয়ে দেখা যায় ওই গ্রামের আবদুল আজিজের ছেলে মিল্টন মিয়া ও সিরাজ মিয়ার ছেলে সুমন প্রকাশ রিংকুর নেতৃত্বে গত ৭ দিন ধরে বালু উত্তোলনের কাজ চলছে।

ড্রেজার মেশিনটি একই ইউনিয়নের ফাজিলপুরের জাহাঙ্গীরের বলে জানা যায়। পুকুরের তিন পাড়ে বসতবাড়ী ও উত্তর পাড়ে চলচলের পাকা সড়ক হওয়ায় যেকোনো সময় ভূমিধস হয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার হুমকি রয়েছে। পুকুর পাড়ের লোকজন ও গ্রামের কয়েকজন বলেন বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বাধা দেয়ার সাহস পায়না।
নির্ভরযোগ্য সূত্র জানায় ২০১০ সালে বালু উত্তোলন নীতিমালায় যন্ত্রচালিত মেশিন দ্বারা ড্রেজিং পদ্ধতিতে বসতবাড়ী আবাসস্থল ও চলাচলের রাস্তার ১ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা বেআইনি।
এবিষয়ে বালু উত্তোলনকারী সুমন মিয়া বালু উত্তোলনের কথা অস্বীকার করেন। মিল্টন মিয়া বলেন আমরা আমদের পুকুরে মাটি তুলবো এতে আবার এত আইন কেন। স্হানীয় ইউনিয়ন চেয়ারম্যান এ জি এম সফিকুর রহমান বলেন ড্রেজারে বালু উত্তোলনের ব্যাপারটা আজকে জেনেছি উপজেলা প্রশাসনের সাথে কথা বলে বিহীত ব্যবস্থা গ্রহণ করা হবে। উপজেলা নির্বাহী অফিসার কে এম ইয়াসির আরাফাত বলেন ভুক্তভোগীদের অভিযোগ পেলে খুব শীঘ্রই বালু উত্তোলন কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন
এই সাইটের কোন লেখা, অডিও ও ভিডিও বিনা অনুমতিতে প্রকাশ করা বেআইনী ।
Design & Developed BY লালমাই আইটি